রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:১৯ পূর্বাহ্ন

আরও একটি ভ্যাকসিন তৈরির ঘোষণা রাশিয়ার

আরও একটি ভ্যাকসিন তৈরির ঘোষণা রাশিয়ার

দ্বিতীয় ভ্যাকসিনের অনুমোদনের পর এবার আরও একটি ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখাচ্ছে রাশিয়া। এরইমধ্যে ১০০ জনের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। পরবর্তীতে আরও ৪০ হাজার স্বেচ্ছাসেবী অংশ নেবেন। আগামী ডিসেম্বরের মধ্যেই তৃতীয় ভ্যাকসিনের ট্র্যায়ালের ফলাফল প্রস্তুত হবে বলেও জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

তবে রাশিয়ার বিরুদ্ধে ব্রিটেনের ভ্যাকসিন নিয়ে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ করেছে যুক্তরাজ্য। দেশটির দাবি, ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে অক্সফোর্ডের বানানো ভ্যাকসিন গ্রহণ করলে মানুষ বানরে পরিণত হতে পারে বলে মিথ্যাচার ছড়াচ্ছে মস্কো। পশ্চিমা দেশগুলোর কাছে রাশিয়ার উদ্ভাবিত স্পুটনিক ফাইভ বিক্রির জন্যই এই মিথ্যাচার করছে বলেও জানায় যুক্তরাজ্য।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের সঙ্গে নির্মিত ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্র্যায়াল বেশ সফলভাবে এগুচ্ছে। শিগগিরই এর ফলাফল জানা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ভারত বায়োটেক, ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা যে ভ্যাকসিনটিই আগে আসুক না কেনো তার সংরক্ষণ, বিতরণ ও সার্বিক ব্যবস্থাপনার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে সরকার।

৬০ ডলারের ডাবল ডোজ ভ্যাকসিন দিতে শুরু করেছে চীন। দেশটির পূর্বাঞ্চলীয় শহরে পরীক্ষামূলক এ কার্যক্রম শুরু হয়। তবে শুধুমাত্র জরুরিক্ষেত্রে এই ডাবল ডোজ ভ্যাকসিন দেয়া হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ। চীনে ১১টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে যার চারটিই তৃতীয় ধাপের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে গণপ্রয়োগের জন্য এখনও একটিরও অনুমতি দেয়া হয়নি।

করোনার ভ্যাকসিনের অনুমোদনের পর স্বাস্থ্যকর্মী ও সর্বোচ্চ ঝুঁকিতে থাকা কর্তা ব্যক্তিদের ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। এরই অংশ হিসেবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ ভ্যাকসিন গ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৯৭,৫০৭
সুস্থ
৩১৩,৫৬৩
মৃত্যু
৫,৭৮০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪২,১৯৫,৩৬৬
সুস্থ
২৮,৫৪৫,৬৭৯
মৃত্যু
১,১৪৪,০৬৯
%d bloggers like this: