বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

আসামে বন্ধ হচ্ছে ৬০০ মাদ্রাসা, বিধানসভায় বিল পেশ

আসামে বন্ধ হচ্ছে ৬০০ মাদ্রাসা, বিধানসভায় বিল পেশ

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আসাম সরকার। সোমবার রাজ্য বিধানসভায় একটি বিল পেশ করা হয়, যাতে বলা হয়েছে, আগামী বছরের ১ এপ্রিল থেকে রাজ্য পরিচালিত সমস্ত মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয় হিসেবে গণ্য করা হবে। বিরোধীদের প্রবল আপত্তি ও হইহট্টগোল সত্ত্বেও এদিন ‘দ্য আসাম রিপিলিং’ বিলটি শীতকালীন অধিবেশনে পেশ করেন রাজ্যের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী প্রায় ৬০০ মাদ্রাসা বন্ধের পরিকল্পনা জানিয়েছিলেন। সেই মতো এদিন ওই বিলটি পেশ হয়। বিলে বলা হয়েছে, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করা হবে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে মাদ্রাসা ও সংস্কৃত টোল সংক্রান্ত চলতি আইন বাতিল হয়ে যাবে।

প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে আসামে অন্তত ৬০০ মাদ্রাসা বন্ধ হবে। তবে এই বিল আইনে পরিণত হলেও সরকারি মাদ্রাসার শিক্ষক ও অশিক্ষক কর্মীদের বেতন এবং সুযোগ সুবিধায় কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। এর জন্য ৩০০ কোটি টাকা খরচ করা হবে। জানানো হয়েছে, সংস্কৃত টোলগুলি কুমার ভাস্করবর্মা সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেওয়া হবে।

এদিকে, সমস্ত সরকারি মাদ্রাসাগুলিকে উচ্চ প্রাথমিক, দশম এবং দ্বাদশ শ্রেণির স্কুলে বদলে ফেলা হবে। এবার থেকে রাজ্য শিক্ষা পর্ষদ অনুমোদিত সিলেবাসের সঙ্গে সামঞ্জস্য রেখেই সব বিদ্যালয়ে পড়াশোনা চলবে। সরকারের দাবি, আরবি বা অন্য কোনও ভাষা বা ধর্মীয় পুস্তক পড়ানো সরকারের দায়িত্ব হতে পারে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৫২৯,৬৮৭
সুস্থ
৪৭৪,৪৭২
মৃত্যু
৭,৯৫০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৬,১১৩,৫৬৯
সুস্থ
৫২,৭০৯,৫২৭
মৃত্যু
২,০৫৬,০৮৫
%d bloggers like this: