শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নিউজিল্যান্ডে জারিকৃত সুনামি সতর্কতা প্রত্যাহার প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ করা হবে: ডিএসসিসি মেয়র শতাধিক পথশিশুকে মধ্যাহ্নভোজ করিয়েছেন ডেপুটি স্পিকার দেশে পৌঁছেছে উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’ মোদীর ওড়াকান্দি সফর বিজেপিকে নির্বাচনে কতটা সুবিধা দেবে? বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পূণ্যভুমি : ধর্ম প্রতিমন্ত্রী দেশে ২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন ৬ জন, সুস্থ ৬৭৬ উন্নয়নশীল দেশে উত্তরণের মাহেন্দ্রক্ষণকে উদযাপন করবে পুলিশ : আইজিপি হুজির অপারেশন শাখার প্রধানসহ তিন সদস্য রিমান্ডে শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে : আইনমন্ত্রী বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য নির্বাচিত বিএনপি’র বক্তব্যে খুনের রাজনীতির চরিত্র স্পষ্ট হয়েছে : সেতুমন্ত্রী ‘আন্দোলন ঠেকাতে নানা কৌশল করছে সরকার’ শেখ হাসিনা বাংলাদেশকে পৃথিবীতে মর্যাদার আসনে উন্নীত করেছেন : কৃষিমন্ত্রী বাংলাদেশে মুক্তিযোদ্ধার ছবিতে ঋতুপর্ণা-সুমনা গুলিতে নিহত এঞ্জেলই মায়ানমারে নতুন নায়ক করোনায় পুরুষের তুলনায় নারীদের মৃত্যুর সংখ্যা কম : বিশ্ব স্বাস্থ্য সংস্থা কূটনৈতিক আলোচনায় ইরান অংশ নিবে বলে যুক্তরাষ্ট্র আশাবাদী হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তুরস্কে ১১ সৈন্য নিহত কুয়েতে কোভিড নিয়ন্ত্রণে কারফিউ জারি

উত্তরা-তেজগাঁও সড়ক: আবারও শুরু ১০টি ইউটার্নের কাজ

উত্তরা-তেজগাঁও সড়ক: আবারও শুরু ১০টি ইউটার্নের কাজ

চার বছর থমকে থাকার পর আবারও শুরু হয়েছে ঢাকা উত্তর থেকে তেজগাঁও সড়কের ইউটার্নের নির্মাণ কাজ। আগের পরিকল্পনায় ১১টি ইউ-টার্ন হওয়ার কথা থাকলেও, এখন হবে ১০টি।

নির্বিঘ্নে যানবাহন ছুটে যাবে গন্তব্যে। থাকবে না কোন লাল বাতির নির্দেশনা। থ্রিডি অ্যানিমেশনে ২০১৬ সালে এমন রূপকল্প ঢাকাবাসীর সামনে এনেছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। কাজও শুরু হয়েছিল। কথা ছিল ঢাকার উত্তর থেকে তেজগাঁও পর্যন্ত এ পথে করা হবে এমন ১১টি ইউটার্ন। আনিসুল হকের মৃত্যুর পর বন্ধ হয়ে যায় সেকাজ। চারবছর পর আবারও শুরু হয়েছে তা।

মঙ্গলবার সে কাজের পরিদর্শনে গিয়ে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, চলতি বছরের মধ্যে শেষ হবে এই প্রকল্প। উত্তরা থেকে তেজগাঁও পর্যন্ত ইউলুপের কাজ শেষ হলে এই পথের ৭০ শতাংশ যানজট কমে যাবে বলেও আশা করেন মেয়র আতিক।

তিনি বলেন, ‘ঢাকার উত্তরের সঙ্গে দক্ষিণের যাতায়াতে কয়েকটি মোড়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। আমরা সেই যানজট দূর করার উদ্যোগ নিয়েছি। কোনও ধরনের ট্রাফিক সিগন্যাল ছাড়াই এই উত্তরা থেকে সাত রাস্তা পর্যন্ত যানবাহন চলবে।’

মেয়র বলেন, এই সড়কে ১১টি ইউলুপ নির্মাণের পরিকল্পনা ছিল। এখন ১০টি বাস্তবায়ন হচ্ছে। এগুলো হচ্ছে- উত্তরা রাজলক্ষ্মী, উত্তরা র‌্যাব-১ অফিসের সামনে, কাওলা, বনানী ওভারপাসের নিচে, বনানী কবরস্থান ও কাকলী মোডের মাঝখানে, বনানী চেয়ারম্যানবাড়ী, মহাখালী মোড়, মহাখালী বাস টার্মিনাল, নাবিস্কো মোড় ও বিজি প্রেস অফিস।

এই পথের সবখানে রাস্তার প্রস্থ এক নয়। সেখানে কিভাবে সম্ভব হবে এমন বড় ইউ টার্নের? এর জবাব দেন উত্তর সিটির প্রধান প্রকৌশলী। তিনি জানান, যে জায়গায় সরু আছে সে জায়গায় বি-টাইপ ইউলুপ হবে। এ-টাইপের জন্য প্রসস্থ জায়গা লাগে। বি-টাইপের জন্য সরু জায়গা হলেও চলে।

এই প্রকল্পে আগে ব্যয় ধরা হয়েছিলো ২৪ কোটি টাকা। এখন এটি হয়েছে ৩১ কোটি ৮০ লাখ ৯৭ হাজার টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৫৪৯,১৮৪
সুস্থ
৫০১,১৪৪
মৃত্যু
৮,৪৪১
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,৬১৯,৭৭৭
সুস্থ
৬৫,৪৭৩,৮৯৩
মৃত্যু
২,৫৬৯,৭৪৬
%d bloggers like this: