বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৬:১৭ অপরাহ্ন

এবার বেতন কাঠামোর ভিত্তিতে H1B ভিসা দেবে আমেরিকা

এবার বেতন কাঠামোর ভিত্তিতে H1B ভিসা দেবে আমেরিকা

বিদায়বেলায় ফের ভিসা সংক্রান্ত নিয়মে বদল আনল ট্রাম্প প্রশাসন। এবার থেকে আবেদনকারীদের লটারির পরিবর্তে বেতন কাঠামোর নিরিখে H1B ভিসা দেওয়া হবে। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল মার্কিন প্রশাসন।

প্রেসিডেন্সিয়াল নির্বাচনের আগেই ভিসা সংক্রান্ত এই প্রস্তাবটি পেশ করে জনমত চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার বেতনের নিরিখে H1B ভিসা দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হল। রদবদলের চূড়ান্ত নীতি ফেডেরাল রেজিস্টারে প্রকাশিত হবে ৮ জানুয়ারি (বাংলাদেশী সময় মতে শনিবার)। আগামী ১ এপ্রিল থেকে H1B ভিসার জন্য আবেদনপত্র পূরণ করা শুরু হবে। নয়া নিয়ম প্রকাশিত হওয়ার পর ৬০ দিন পর্যন্ত তা কার্যকর থাকবে। আমেরিকার কর্মীদের অর্থনৈতিক স্বার্থ রক্ষার্থে এই রদবদলের চিন্তাভাবনা বলে জানিয়েছে ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস)। পাশাপাশি, আমেরিকার সংস্থাগুলি যাতে নতুন ভিসা নীতির মাধ্যমে বিদেশের দক্ষ কর্মীদেরই একমাত্র নিয়োগ করতে পারে, সেই উদ্দেশ্যপূরণ করাও এর লক্ষ্য বলে জানিয়েছে ওই ডিপার্টমেন্ট। এছাড়া, কর্মসংস্থানের ক্ষেত্রে মার্কিন নাগরিকদের স্বার্থের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি ট্রাম্প প্রশাসনের। তবে প্রেসিডেন্ট পদে বসলে এই সিদ্ধান্ত বদল করার ক্ষমতা থাকবে জো বিডেনের হাতে। নির্বাচনের আগেই তিনি জানিয়েছিলেন যে ডোনাল্ড ট্রাম্পের ভিসা নীতি তিনি সমর্থন করেন না।

বিশ্লেষকদের একাংশের মতে, আদালতে মামলা হলে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত ধোপে টিকবে না। কারণ, এর আগেই আদালত সাফ জানিয়েছে কংগ্রেসের আইন প্রণয়নের ক্ষমতা খর্ব করতে পারে না প্রশাসন। আর বাণিজ্যিক সংস্থাগুলির ক্ষেত্রে যেকোনও বিভাগেই সংশ্লিষ্ট নিয়ম মেনে প্রবাসী কর্মী নিয়োগের আইন রয়েছে। প্রয়োজনে, কংগ্রেসের যৌথ অধিবেশন ডেকে নয়া নির্দেশ বাতিলও করা যেতে পারে। তাই বিদায়ী প্রশাসনের H1B ভিসা সংক্রান্ত সিদ্ধান্ত বলবৎ হলেও তা বদলানো সম্ভব। উল্লেখ্য, নতুন বছরের শুরুতেই ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৫২৯,৬৮৭
সুস্থ
৪৭৪,৪৭২
মৃত্যু
৭,৯৫০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৬,১১৩,৫৬৯
সুস্থ
৫২,৭০৯,৫২৭
মৃত্যু
২,০৫৬,০৮৫
%d bloggers like this: