শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রথম জয় তুললো মুস্তাফিজদের রাজস্থান রয়্যালস সিটি স্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা জিয়া বাবা-মায়ের কবরের পাশে সমাহিত হলেন মতিন খসরু করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯ লক্ষাধিক মানুষ শনিবার থেকে পাঁচ দেশে চালু হচ্ছে বিশেষ ফ্লাইট ঢাকা স্টক এক্সচেঞ্জের সব সূচক ছিল উর্ধমুখী লকডাউনেও ন্যায্যমূল্যে চাল ও আটা বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে লকডাউনে মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও বেড়েছে জনসমাগম ও যান চলাচল আইজিপির দায়িত্ব পালনের এক বছর পূর্তি আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড় দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে করোনায় ৫৪% গৃহকর্মী ও ১৯% নারী পোশাক শ্রমিক কাজ হারিয়েছে: সিপিডি ফ্রী অক্সিজেন সিলিন্ডার সাপোর্ট দিবে পুলিশ করোনার হানা দেশের গ্ল্যামার জগতে; দীর্ঘ হচ্ছে তালিকা বিএনপি জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ বানিয়েছে: ওবায়দুল কাদের ‘লকডাউনের নামে আওয়ামী লীগ ক্র্যাকডাউনে নেমেছে’ পবিত্র মসজিদ আল আকসায় আজান বন্ধ করায় জর্ডানের নিন্দা ব্রাজিলের করোনা ধরনটি আরও বিপজ্জনক হতে পারে: গবেষণা ধর্মীয় উপাসনালয়সহ ঘরবাড়ি লুটপাট করছে মিয়ানমার সেনারা

করোনাতেও অটুট রাখুন বৈশাখের আমেজ

করোনাতেও অটুট রাখুন বৈশাখের আমেজ

সপ্তাহ গড়ালেই নববর্ষ, বাঙালির প্রাণের বৈশাখ। কিন্তু করোনা ভাইরাসের উদ্বেগজনক পরিস্থিতিতে সরকার কঠোর নিষেধাজ্ঞা জারি করেছেন। যেকোনো ধরনের জনসমাবেশও নিষিদ্ধ করা হয়েছে। তবে এই ঘরবন্দি সময়েও বৈশাখের আমেজ অটুট রাখা যায়। নানান আয়োজনে নতুন বছরকে বরণ করে নিতে সবাই প্রস্তুতি নিচ্ছেন। অতীতকে বিদায় জানিয়ে সবাই মেতে উঠবে নতুনের আবাহনে। তবে এবার শপিংমলে গিয়ে নয়, অনলাইন (ই-কমার্স) থেকে বৈশাখের পছন্দসই পোশাক বেছে নিয়ে নিজেকে ও পরিবারকে নিরাপদ রাখুন।

বৈশাখে মেয়েদের পছন্দের তালিকায় থাকে শাড়ি, সিঙ্গেল কামিজ, লং কামিজ, লং স্কাট, টপস, টপস প্লাজো ও গাউন। নারীর সাজগোজের তালিকায় থাকে কাঁচের চুড়ি, মাটির গহনা, আলতাসহ বিভিন্ন প্রসাধনী সামগ্রী। অনেকে আবার একটু ভারি সাজও পছন্দ করেন। তবে গরমের দিনে একটু আরামদায়ক পোশাকই সবার পছন্দের তালিকায় থাকে। আর ছেলেদের পছন্দ পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, ফতুয়া ও ধুতি। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশে বন্ধ রয়েছে সব শপিংমল। দুশ্চিন্তার কোনো কারণ নেই, বৈশাখের পোশাক অনলাইন থেকে বাছাই করে কেনা যাবে।

ঘোরাঘুরি, সাজগোজ, গলা ছেড়ে গান গাওয়া আর খাওয়া-দাওয়ার মধ্য দিয়ে বাঙালিরা এই দিনটি উদযাপন করে থাকে। এদিন পান্তা-ইলিশ খাওয়ার আয়োজনের পাশাপাশি থাকে নানান রকম বাঙালি খাবারের আয়োজন।

প্রতিদিনই মানুষকে পুষ্টিগুণ বিবেচনা করে খেতে হয়। তাই বৈশাখের আনন্দকে আরও উপভোগ্য করতে পুষ্টির কথা মাথায় রেখেই খাবার খেতে হবে।

কার্বোহাইড্রেট
বৈশাখে নানান রকম কার্বহাইড্রেট জাতীয় খাবার খাওয়া হয়। পান্তা ভাত হলো কার্বোহাইড্রেটের সবচেয়ে বড় উপাদান। পান্তা ভাতে ক্যালোরি বেশি থাকে। কার্বোহাইড্রেটের পাশাপাশি ভিটামিনের খুব ভালো উৎসও পান্তা ভাত। সহজে হজমযোগ্য এই পান্তা সবাই খেতে পারলেও যাদের ওজন বেশি এবং যাদের রক্তে গ্লুকোজ বেশি তাদের একটু সাবধানে খাওয়া ভালো। পান্তা ছাড়াও চিড়া, মুড়ি, খই পহেলা বৈশাখের দিন খাওয়া হয়। এছাড়া বিভিন্ন ধরনের মিষ্টান্ন, পিঠা, মোয়া ও নাড়ু থেকেও প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়।

প্রোটিন
বাঙালির পহেলা বৈশাখ মানে ইলিশ মাছ, যা প্রোটিনের অন্যতম উৎস। ভাজা ইলিশ মাছ স্বাদের হলেও যাদের খাবারে বিধিনিষেধ থাকে তারা ভাজা না খেয়ে সরষে ইলিশ ও চালকুমড়া ইলিশও খেতে পারেন।

ইলিশ ছাড়াও ছোট মাছ ও মুরগির নানান রেসিপি পহেলা বৈশাখে ঘরে তৈরি করা যায়। এগুলো প্রোটিনের চাহিদা মেটাবে। এছাড়াও প্রোটিনবহুল আরেকটি খাবার হলো ডাল। ডালের তৈরি খাবারে রান্নায় তেল কম লাগে, তাই এটি স্বাস্থ্যের জন্যও উপকারী।

ভিটামিন
পহেলা বৈশাখের অন্যতম খাবার হলো নানান রকম ফল। যেমন বাঙ্গি, কাঁচা আম, তরমুজ ও আনারস ইত্যাদি দেশীয় ফল স্বাস্থ্যকর তেমনি ভিটামিনসমৃদ্ধ। এছাড়া সজনে, লতি, ডাটা শাক, হেলেঞ্চাসহ বিভিন্ন রকমের শাক-সবজি খাওয়া যেতে পারে। ফলের মধ্যে কাঁচা আমের ভর্তা, বাঙ্গির শরবত, তরমুজের জুস বৈশাখের খুব পরিচিত খাবার। স্বাস্থ্যকর এই তরল খাবার শরীরকে সতেজ রাখে। শরীরের লবণ ও পানির ঘাটতি পূরণ করে। এছাড়া ত্বকের সৌন্দর্য বজায় রেখে আপনাকে প্রাণবন্ত রাখতেও সাহায্য করে।

এবারের বৈশাখের রং ছড়িয়ে পড়ুক বাংলার প্রতিটি মানুষের হৃদয়ে, আনন্দে মেতে উঠুক প্রতিটি পরিবার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: