রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:২১ অপরাহ্ন

করোনায় পর্যটন খাতের ক্ষতি হতে পারে ১ ট্রিলিয়ন ডলার

করোনায় পর্যটন খাতের ক্ষতি হতে পারে ১ ট্রিলিয়ন ডলার

কোভিড নাইনটিন মহামারিতে সবচেয়ে বিপর্যস্ত বিশ্বের পর্যটন খাত। সম্প্রতি জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদন বলছে, এ মহামারির কারণে ১ ট্রিলিয়ন ডলারের ক্ষতি হবে বিশ্বের পর্যটন খাতের। সেইসঙ্গে ঝুঁকির মুখে পড়েছে ১০ কোটি মানুষের কর্মসংস্থান। বিশ্বের বৃহত্তম এ খাতকে পুরো হুমকির মুখে ফেলেছে কোভিড নাইনটিন।

জাতিসংঘের রিপোর্ট বলছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ৫৮ থেকে ৭৮ শতাংশ কমেছে পর্যটক। পরিসংখ্যান বলছে, ৮৫ কোটি থেকে ১১০ কোটি কমেছে পর্যটকের সংখ্যা। বছরের প্রথম তিন মাসে এরইমধ্যে ৩২ হাজার কোটি ডলার লোকসান গুনেছে বিশ্বের পর্যটন খাত।

তথ্য বলছে, পুরো ২০২০ সালে এ ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৯১ হাজার কোটি ডলার থেকে ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার পর্যন্ত। এ ক্ষতির পরিমাণ ২০০৯ সালের আর্থিক সংকটের সময়কার ক্ষতির চেয়ে তিনগুণ বেশি।

বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজন পর্যটন খাতের সঙ্গে সংশ্লিষ্ট। মহামারির কারণে সরাসরি ১০ থেকে ১২ কোটি মানুষের কর্মসংস্থান ঝুঁকির মুখে পড়েছে। বিশ্বের মোট জিডিপি প্রবৃদ্ধির দেড় থেকে প্রায় ৩ শতাংশ কমবে পর্যটন খাতের লোকসানের কারণে। পর্যটন খাত বিপর্যস্ত হওয়ায় সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে পর্যটন নির্ভর অনুন্নত দেশগুলোর অর্থনীতি। আফ্রিকা আর ছোট দ্বীপ রাষ্ট্রগুলোর মোট জিডিপির বড় অংশ নির্ভর করে পর্যটন খাতের ওপর। এ খাতে যুক্ত সংশ্লিষ্ট এসব অঞ্চলের নারী ও তরুণরা।

২০১৯ সালে সারাবিশ্বে আন্তর্জাতিক পর্যটক ভ্রমণের সংখ্যা ছিল দেড়শ’ কোটি, অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা ছিল ৮৮০ কোটি। জাতিসংঘ বলছে, মহামারির আগে যে গতিতে বিশ্বের পর্যটন খাত এগিয়ে যাচ্ছিল, সেই গতি সারাবিশ্বের অর্থনীতির এগিয়ে যাওয়ার গতির চেয়েও দ্রুত ছিল।

পর্যটন খাতে ধস নামায় কর্মী ছাঁটাই চলছে বিশ্বের বিভিন্ন দেশের এয়ারলাইন্সগুলোতে। হোটেল রেস্টুরেন্ট আর বিনোদনকেন্দ্রেও চলছে কর্মী ছাঁটাই। পর্যটন খাত সহজেই ঘুরে দাঁড়াতে পারবে না বলেও আশঙ্কা জাতিসংঘের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৫৭,৮৭৩
সুস্থ
২৬৮,৭৭৭
মৃত্যু
৫,১২৯
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩২,৭৪৫,৭৯১
সুস্থ
২২,৬১৯,১৭০
মৃত্যু
৯৯২,৯৫৪