সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:১৮ অপরাহ্ন

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: এডিবি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: এডিবি

চলতি অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি। যদিও প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ নির্ধারণ করেছে সরকার। গেল অর্থবছরে (২০১৯-২০) জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সংস্থাটির প্রকাশিত ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটুলক ২০২০ হালনাগাদ’ প্রতিবেদনে এই পূর্বাভাস দেয়া হয়েছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনা মহামারির কবল থেকে বাংলাদেশের অর্থনীতি ধীরে ধীরে বেড়িয়ে আসছে। স্বাস্থ্য ও মহামারি ব্যবস্থাপনা চাপে থাকা সত্ত্বেও গরীব ও দুস্থদের জন্য মৌলিক সেবা নিশ্চিত করতে সরকারের নেয়া উপযুক্ত আর্থিক প্রণোদনা ও সামাজিক সুরক্ষা ব্যবস্থাসহ অর্থনীতিকে সুসংহত করেছে।

তিনি আরও বলেন, সম্প্রতি রপ্তানি ও রেমিটেন্সের পাশাপাশি প্রণোদনা ও সামাজিক সুরক্ষায় বৈদেশিক তহবিল নিশ্চিত করাসহ সরকারের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার কারণেই এই পুনরুদ্ধার সম্ভব হয়েছে। এই ঘুরে দাঁড়ানো টেকসই হবে বলেই জিডিপি প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ হবে।

প্রথম দিকেই ভ্যাকসিন হাতে পেলে এবং মহামারি মোকাবিলায় আরও জোর দেয়া হলে অর্থনৈতিক এই পুনরুদ্ধার আরও সহজ হবে বলেও মনে করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে করোনা মোকাবিলা ও অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের জন্য এডিবি ইতোমধ্যে ৬০ কোটি ডলার ঋণ এবং আর্থ-সামাজিক প্রভাব মোকাবিলায় ৪৪ লাখ ডলার অনুদান দিয়েছে। ২০২১ থেকে ২০২৩ সালে বাংলাদেশকে আরও ৫.৯ বিলিয়ন আর তাৎক্ষণিক সহায়তা কর্মসূচির জন্য ৫.২ বিলিয়ন ডলার অর্থ দেবে এডিবি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৫৯,১৪৮
সুস্থ
২৭০,৪৯১
মৃত্যু
৫,১৬১
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩২,৮৩৪,৩৯১
সুস্থ
২২,৭১১,২১৩
মৃত্যু
৯৯৪,০৭৮