শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
লঙ্কানদের দুর্দান্ত জয় করোনায় মুখে খাওয়া ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য অনিয়ম হলে ভোট বন্ধ, প্রার্থিতা বাতিল: সিইসি বাংলাদেশে ব্রিটিশ বিনিয়োগকারীদের প্রধানমন্ত্রীর আমন্ত্রণ অপরিশোধিত তেল আমদানি করছে সরকার ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫৭ জন হাসপাতালে ভর্তি ২০২২ সালে সাধারণ রোগে পরিণত হবে করোনা করোনায় আরো ৭ মৃত্যু, শনাক্ত ২৪৭ লজ্জার হারে বিশ্বকাপ শেষ করলো বাংলাদেশ ফের ‘প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কারে মনোনীত সাকিব দুর্দান্ত পাকিস্তান, তবুও তাদের চ্যাম্পিয়ন হওয়া নিয়ে শঙ্কা জবাবদিহিতা নেই বলেই তেলের দাম বাড়িয়েছে সরকার: ফখরুল শিক্ষা প্রতিষ্ঠানে শাস্তি বন্ধে হাইকোর্টের পরামর্শ ১২ কেজি এলপি গ্যাসের দাম বেড়ে ১৩১৩ টাকা চ্যালেঞ্জ মোকাবেলায় নৌবাহিনীকে আরও দক্ষ হতে হবে : রাষ্ট্রপতি তারেক রহমানের দেশে আসার সৎ সাহস নেই : সেতুমন্ত্রী এক হাজারেরও বেশি পারমাণবিক বোমা বানাবে চীন: পেন্টাগন দেশে মাথাপিছু আয় বেড়েছে ৩২৭ ডলার রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল ১৯ প্রতিষ্ঠান জ্বালানি তেলের দাম না কমালে সারাদেশে পণ্য পরিবহন বন্ধ ঘোষণা

চ্যালেঞ্জ মোকাবেলায় নৌবাহিনীকে আরও দক্ষ হতে হবে : রাষ্ট্রপতি

চ্যালেঞ্জ মোকাবেলায় নৌবাহিনীকে আরও দক্ষ হতে হবে : রাষ্ট্রপতি

আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় আধুনিক রণকৌশল ও তথ্য প্রযুক্তিতে নিজেদের দক্ষ ও পারদর্শী হিসেবে গড়ে তুলতে নৌবাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বৃহস্পতিবার বিকেলে নৌবাহিনীর অন্যতম প্রশিক্ষণ ঘাঁটি বানৌজা শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে দেয়া ভাষণে এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, “আধুনিক রণকৌশল ও তথ্য প্রযুক্তিতে দক্ষ পারদর্শী হিসেবে গড়ে তুলতে হবে নৌ বাহিনীর প্রতিটি সদস্যকে। আরো সূচারুরূপে ও দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি সর্বোচ্চ পেশাদারীত্ব বজায় রাখতে হবে।”

রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত প্রশিক্ষণ ঘাঁটির প্যারেড গ্রাউন্ডে আয়োজিত ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন রাষ্ট্রপতি এবং সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ।

তিনি বলেন, “দেশের সার্বভৌমত্বের পাশাপাশি আত্মমর্যাদা রক্ষায় নৌবাহিনীর প্রতিটি সদস্যকে যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।”

রাষ্ট্র প্রধান আশা প্রকাশ করেন নৌবাহিনী সদস্যরা সততা দেশপ্রেম ও কর্তব্য পরায়নতার সাথে নিজ নিজ দায়িত্ব পালনে সর্বদা প্রস্তুত থাকবে।

নৌবাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, “দেশের মানুষের সুখে-দুঃখে তাদের পাশে থাকতে হবে . , . এবং দেশ ও দেশের মানুষকে ভালবাসতে হবে।”

রাষ্ট্রপতি হামিদ বলেন, “প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বিশাল সমুদ্রের উপর আমরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেকটা নির্ভরশীল . . . এ কারণে জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র এলাকায় উন্নয়ন বান্ধব পরিবেশ বজায় রাখা এবং নিরাপত্তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।”

তিনি বলেন, “সমুদ্র উপকূলীয় এলাকায় মানব পাচার ও চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা বিধান এবং বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করাসহ দেশের ব্লু-ইকোনমি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন এবং সামরিক ও অর্থনৈতিক উন্নয়নে নৌ বাহিনীর প্রতিটি সদস্যকে আরো দায়িত্বশীল তার সাথে কাজ করতে হবে।”

রাষ্ট্রপতি দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে এবং দুর্যোগপূর্ণ পরিবেশে নৌবাহিনীর সদস্যদের কৃতিত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন।

কভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় ও পার্বত্য এলাকায় জনসচেতনতা বৃদ্ধিসহ জরুরী চিকিৎসা ও মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে এবং স্থানীয় প্রশাসনসহ সরকার কর্তৃক নির্দেশিত দায়িত্ব পালনেও নৌবাহিনী সক্রিয় ভূমিকা রাখছে, রাষ্ট্রপতি যোগ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল।

দেশি-বিদেশি কর্মকর্তা ও নাবিকসহ সশস্ত্রবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাসহ দেশ গঠন মূলক কাজের স্বীকৃতিস্বরূপ বানৌজা ঘাঁটি শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়।

রাষ্ট্রপতির পক্ষে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল ন্যাশনাল স্ট্যান্ডার্ড হস্তান্তর করেন।

বঙ্গভবনে রাষ্ট্রপতি ভিডিও টেলিকনফারেন্সিং এর মাধ্যমে প্যারেড গ্রাউন্ড থেকে অনুষ্ঠানের সালাম গ্রহণ করেন।

তিনি বিভিন্ন অপারেশনাল কর্মকান্ডের উপর একটি ভিডিও ক্লিপ ও অবলোকন করেন। এ সময় সংশ্লিষ্ট সচিবগণ এবং ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
১,৫৭৫,৫৭৯
সুস্থ
১,৫৪০,০১৮
মৃত্যু
২৭,৯৭৫
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
২৬০,২৮১,৮৪৭
সুস্থ
মৃত্যু
৫,১৮৫,৭০২
%d bloggers like this: