শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১২:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘শিশুবক্তা’ রফিকুল দুই দিনের রিমান্ডে ঈদের আগেই মোবাইলে যাবে সরকারের অর্থ সহায়তা বাসা থেকে চিকিৎসা নেবেন খালেদা জিয়া বেড়িয়ে এলো মামুনুলের চাঞ্চল্যকর তথ্য দাম বেড়েছে সব ধরনের নিত্যপণ্যের নগ্ন হয়ে পার্লামেন্ট অধিবেশনে কানাডার এমপি যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে অন্তত ৮ জন নিহত করোনায় সাংবাদিকের মৃত্যু: বৈশ্বিক তালিকার ৬ নম্বরে বাংলাদেশ হংকংয়ের গণতন্ত্রপন্থী জিমি লাই-এর কারাদণ্ড মিয়ানমারে সূ চির সহযোগীদের নতুন ঐক্যের সরকার গঠন কলকাতাসহ ভারতের ১০টি রাজ্যে করোনার নতুন ধরণ গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক ফ্রান্সে করোনায় মৃত্যু সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে : স্বাস্থ্য কর্তৃপক্ষ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল বিশ্বে করোনায় প্রাণহানি ৩০ লাখ ছাড়িয়েছে ব্রাজিলে এক দিনে করোনায় ৩,৫৬০ জনের মৃত্যু ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করলেন বাইডেন র‍্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশ নারী ফুটবল দল কোপা আমেরিকার আয়োজন নিয়ে শঙ্কা তিন মাসের জন্য ছিটকে গেলেন স্টোকস

প্রথমবার ভাসানচর পরিদর্শনে ১০ পশ্চিমা কূটনীতিক

প্রথমবার ভাসানচর পরিদর্শনে ১০ পশ্চিমা কূটনীতিক

জাতিসংঘের পর এবার বাংলাদেশে নিযুক্ত ১০ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার নোয়াখালীর হাতিয়ায় ভাসানচর পরিদর্শন করেছেন।দ্বীপটিতে রোহিঙ্গাদের জন্য তৈরি করা সুযোগ সুবিধা সরেজমিনে দেখেছেন তারা।

শনিবার (৩ এপ্রিল) সকাল ১১টায় রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশে নিযুক্ত ১০ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার ভাসানচর পরিদর্শন করেন। এদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ড ও কানাডার মিশন প্রধানরা। একই সময়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের নেতৃত্বে ১৩ সদস্য একটি প্রতিনিধি দলও ভাসানচরে উপস্থিত ছিলো।

এর আগে মার্চে জাতিসংঘের প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শনে যান। তারও আগে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা ভাসানচর পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

শুরু থেকে রোহিঙ্গাদের ভাসানচর প্রত্যাবাসনের বিরোধিতা করে আসছে জাতিসংঘ। রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম দিন বিবৃতি দিয়ে এ কার্যক্রমের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছিলো জাতিসংঘ।

এমনকি প্রত্যাবাসনের ক্ষেত্রে বেশ কিছু শর্ত জুড়ে দেয় তারা। আন্তর্জাতিক সংস্থাটির সাথে সুর মেলায় পশ্চিমা বেশ কয়েকটি দেশের কূটনীতিকরাও। তবে তাদের আপত্তির মুখেও রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন অব্যাহত রেখেছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য আধুনিক আবাসন ব্যবস্থাসহ যে বিপুল সুযোগ সুবিধা তৈরি করা হয়েছে, তা দেখাতেই পশ্চিমা দেশের কূটনীতিকদের জন্য এ সফরের আয়োজন করা হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে স্বাস্থ্যবিধি মেনে তারা রোহিঙ্গাদের সাথে আলোচনা করেন। এর ফলে ভাষানচর নিয়ে কূটনীতিকদের ভুল ধারণার অবসান হবে বলে আশাবাদী পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসময় কূটনীতিকদের সঙ্গে ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ত্রাণ ও দুর্যোগ সচিব মো. মোহসীন ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহে আলম বলেন, দুপুর ৩টার দিকে ভাসানচর পরিদর্শন শেষে ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার ভাসানচর ত্যাগ করেন।

রুমিন ফারহানাকে সংসদের হুইপ মনোনয়ন
সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানাকে জাতীয় সংসদের হুইপ হিসেবে দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি। আজ শনিবার (০৩ এপ্রিল) ফেসবুক পোস্টে রুমিন ফারহানা বলেন, ‘দলের পক্ষ থেকে আমাকে জাতীয় সংসদের হুইপ মনোনয়ন দেওয়া হয়েছে। আমার প্রতি দলের সর্বোচ্চ নেতৃত্ব যে আস্থা রেখেছে তার মর্যাদা রক্ষার আপ্রাণ চেষ্টা আমি করবো। ইনশাআল্লাহ।’

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া টিমের সদস্য শায়রুল কবির খান জানান, শনিবার অধিবেশন শুরু হওয়ার আগে জাতীয় সংসদের স্পিকারের কাছে দলীয় হুইপ হিসেবে সংসদ সদস্য রুমিন ফারহানাকে মনোনয়ন দেওয়ার জন্য বিএনপির পক্ষ থেকে আবেদন করা হয়।

রুমিন ফারহানা ২০১৯ সালের ২৮ মে বিএনপি থেকে মনোনয়ন পেয়ে সংরক্ষিত নারী আসন (আসন নং-৫০) থেকে বিনাপ্রতিদ্বন্দিতায় প্রথম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করতেন তিনি। এছাড়া ঢাকা আইনজীবী সমিতির সদস্য তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: