শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১১:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
র‍্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশ নারী ফুটবল দল কোপা আমেরিকার আয়োজন নিয়ে শঙ্কা তিন মাসের জন্য ছিটকে গেলেন স্টোকস গ্রানাডাকে হারিয়ে ইউরোপার সেমিতে ম্যানইউ, প্রতিপক্ষ রোমা স্লাভিয়াকে হারিয়ে ইউরোপা লিগের সেমিতে আর্সেনাল প্রথম জয় তুললো মুস্তাফিজদের রাজস্থান রয়্যালস সিটি স্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা জিয়া বাবা-মায়ের কবরের পাশে সমাহিত হলেন মতিন খসরু করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯ লক্ষাধিক মানুষ শনিবার থেকে পাঁচ দেশে চালু হচ্ছে বিশেষ ফ্লাইট ঢাকা স্টক এক্সচেঞ্জের সব সূচক ছিল উর্ধমুখী লকডাউনেও ন্যায্যমূল্যে চাল ও আটা বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে লকডাউনে মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও বেড়েছে জনসমাগম ও যান চলাচল আইজিপির দায়িত্ব পালনের এক বছর পূর্তি আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড় দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে করোনায় ৫৪% গৃহকর্মী ও ১৯% নারী পোশাক শ্রমিক কাজ হারিয়েছে: সিপিডি ফ্রী অক্সিজেন সিলিন্ডার সাপোর্ট দিবে পুলিশ করোনার হানা দেশের গ্ল্যামার জগতে; দীর্ঘ হচ্ছে তালিকা

বঙ্গোপসাগরে ‘কোয়াড’-এর মহড়া, মিয়ানমারের কপালে ভাঁজ

বঙ্গোপসাগরে 'কোয়াড'-এর মহড়া, মিয়ানমারের কপালে ভাঁজ

ইন্দো-প্যাসিফিক সামুদ্রিক নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে বঙ্গোপসাগরে সামরিক মহড়া করছে সামরিক জোট ‘কোয়াড’-এর অন্তর্ভুক্ত ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র। এতে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্রের মিত্র ফ্রান্স। গত ১২ মার্চ অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের অনানুষ্ঠানিক কৌশলগত ফোরাম ‘দ্য কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ’ (কোয়াড)-এর প্রথম যৌথ সম্মেলনের পরই এই মহড়ার ঘোষণা আসে।

টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়, ফ্রান্সের নেতৃত্বে তিন দিনব্যাপী মহড়াটি শুরু হয়েছে সোমবার (৫ এপ্রিল) থেকে। লা পেরোজ নামের মহড়াটিতে এবারই প্রথম যোগ দিয়েছে ভারত। এর আগে ২০১৯ সালে ভারতকে ছাড়াই এই নামে মহড়া অনুষ্ঠিত হয়েছিল।

মহড়াটিকে এশিয়ার ভূ-রাজনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ এক মুহূর্ত হিসেবে বিবেচনা করা হচ্ছে। দ্য নিক্কেই এশিয়া জানিয়েছে, এই ঘটনায় চিন্তিত হয়ে পড়েছে মিয়ানমারের সামরিক জান্তা। দেশটি একইদিন নিজেরাও সামরিক মহড়া চালানোর ঘোষণা দেয়।

নয়া দিল্লির ফরাসি দূতাবাস গত বুধবার এক বিবৃতিতে জানায়, এই মহড়া পাঁচটি সমমনা, উচ্চ পর্যায়ের নৌ শক্তির সম্পর্ক ঘনিষ্ঠ করার, তাদের দক্ষতা বৃদ্ধির এবং অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামুদ্রিক সহযোগিতা বৃদ্ধির একটি সুযোগ।

উল্লেখ্য, এর আগে গত নভেম্বরে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মালাবারে সামরিক অনুশীলন করে চার কোয়াড সদস্য। তাদের সংগে ফ্রান্স যুক্ত হওয়ায় দেশগুলোর মধ্যে সহযোগিতা নতুন উচ্চতা পাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিরক্ষা ও কৌশল বিষয়ক বিশ্লেষক এবং সংবাদমাধ্যম ডিফেন্সের সম্পাদক এন সি বিপিন্দ্র বলেন, কোয়াড দেশগুলোর এই যৌথ মহড়া এই অঞ্চলের উপর নজর রাখা প্রত্যেকের কাছেই তাৎপর্যপূর্ণ। অবশ্যই চীনও সেসব পর্যবেক্ষকদের মধ্যে রয়েছে।

ফ্রেঞ্চ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনস এর সহকারী গবেষক ইজাবেল সেইন্ট-মেজার্ড বলেন, এই মহড়া থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, ফ্রান্স সমমনা ও পরিবর্তনশীল জোট গঠনে ইচ্ছুক। তারা সামুদ্রিক আইন, চলাচলের স্বাধীনতা, সংঘাতের শান্তিপূর্ণ সমাধান এবং সব মিলিয়ে আইন-ভিত্তিক বহুপক্ষীয় শৃঙ্খলা স্থাপন করতে চায়।

ভারতের জাতীয় নিরাপত্তা পরিষদ দপ্তরের সাবেক পরিচালক এবং ও পি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটির প্রতিরক্ষা ও কৌশল বিষয় অধ্যাপক পঙ্কজ ঝা বলেন, এই মহড়ার বড় লক্ষ্য হচ্ছে দুটি বিষয়ে সম্পর্ক স্থাপন: ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে ত্রিপক্ষীয় জোট এবং ভারত সাগরে কোয়াড দেশগুলো ও ফ্রান্সের জোট।
তিনি বলেন, ফ্রান্স জানে যে চীন এ অঞ্চলের সমুদ্রগুলোয় বেশকিছু পদক্ষেপ নিয়েছে খনিজ ও অন্যান্য সম্পদ আহরণ, বিশেষ করে ভারত সাগরের ফরাসি অংশে। ফ্রান্স এসব পদক্ষেপের বিরুদ্ধে একক ও যৌথ পদক্ষেপ নিতে চায়।

বেইজিং-ভিত্তিক সামরিক বিষয়ক বিশ্লেষক উয়েই দংশু গত মাসে চীনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত গ্লোবাল টাইমসে প্রকাশিত এক মতামত কলামে পাঁচ দেশের সামরিক মহড়াটিকে একটি ‘প্রচারণা কৌশল’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি লিখেছেন, কোয়াডের সামরিক পদক্ষেপগুলো নিশ্চিতভাবেই চীনকে লক্ষ্য করে নেয়া। তার মতে, চীনের এখন নিজেদের সামরিক সক্ষমতা বৃদ্ধি করা এবং সামুদ্রিক অঞ্চলে লড়াইয়ের শক্তি বাড়ানো উচিৎ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: