শুক্রবার, ০৭ মে ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়াকে যে দেশে নেওয়ার প্রস্তুতি বিস্ফোরণে গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ফয়জী’র একাধিক নারীর সংগে অনৈতিক সম্পর্ক ছিলো শেষ কার্যদিবসে ডিএসই-তে হাজার কোটি টাকা লেনদেন এখন জনগণের পাশে থাকাই আওয়ামী লীগের রাজনীতি : ড. হাছান মাহমুদ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন তিনজন করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন রাষ্ট্রপতি ভারত-যুক্তরাষ্ট্র থেকে টিকা চাওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৯০০ টন অক্সিজেন মজুদ আছে : স্বাস্থ্যমন্ত্রী সরকার খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেবে, আশা মির্জা ফখরুলের যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন : প্রধানমন্ত্রী করোনায় ৪১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৮২২ নতুন পাসপোর্টের জন্য আবেদন খালেদা জিয়ার টিকা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয়: জিএম কাদের আগামীকাল জুমাতুল বিদা নামাজ শেষে সারাদেশে বিশেষ দোয়া দোষারোপের রাজনীতি পরিহার করতে বিএনপিকে আহ্বান সেতুমন্ত্রীর করোনায় দিন মজুরকে খাওয়াবেন সানি লিওন ব্রাজিলে গোলাগুলিতে পুলিশসহ নিহত ২৫ জি-সেভেনের যৌথ বিবৃতি অভিযোগ ভিত্তিহীন: চীন দক্ষভাবে করোনা মোকাবেলা করা হচ্ছে : হানিফ

বিজেপির সাম্প্রদায়িক প্রচারে হিতে বিপরীত পশ্চিমবঙ্গে

বিজেপির সাম্প্রদায়িক প্রচারে হিতে বিপরীত পশ্চিমবঙ্গে

বিজেপির ধর্মবিদ্বেষী প্রচারে হিতে বিপরীত ফল হয়েছে পশ্চিমবঙ্গে। ভারতের বেশ কয়েকটি রাজ্যে এই মন্ত্রে হিন্দু ভোটারদের সমর্থন টানতে পারলেও এখানে তা ব্যর্থ। বরং মুসলিমরা এক জোট হয়ে ভোট দিয়েছে তৃণমূলে। এছাড়া, মধ্যবিত্ত ও নারী ভোটারের ব্যাপক সমর্থনও গেছে মমতার পক্ষের। বিধানসভায় আসন শূন্য হয়ে অস্তিত্ব সংকটে বাম-কংগ্রেস।

তৃণমূলের মুকুল রায়সহ হেভিওয়েট কয়েকজনকে নিয়ে লোকসভা নির্বাচনের ফলে বড় চমক দেখিয়েছিল বিজেপি। এবার ছিল আরও আগ্রাসী। মমতার ডানহাত শুভেন্দুসহ এক ঝাক বিধায়ককে দলে টেনে নীলবাড়ি দখলের নীলনকশা এঁকেছিলেন মোদি-শাহরা।

তবে, সেই আশায় গুড়েবালি। নিজেদের রেকর্ড ভেঙে ৫০ শতাংশ ছুঁইছুঁই ভোটারের সমর্থন নিয়ে দুই-তৃতীয়াংশ আসন দখল করেছে তৃণমূল। বলা হচ্ছে, এমন সাফল্যের নেপথ্যে ছিল, মুসলিম, মধ্যবিত্ত ও নারী এই তিনের শক্তি।

মমতা এবার বাম-কংগ্রেসের ২৫-২৬ টি আসনও কেড়ে নিয়েছেন। তার জয়ে বড় ভূমিকা রেখেছেন নারী ভোটাররা। লোকসভায় বিজেপিকে ভোট দেয়া নারীদের বড় অংশই এবার তৃণমূলকে ভোট দিয়েছেন।

২০১৯ এ লোকসভা নির্বাচনে বাম-কংগ্রেসের ভোট ব্যাংকে ধস নামিয়েছিল বিজেপি। যাতে ৩২ থেকে ১২ শতাংশে নেমেছিল বাম-কংগ্রেস। ক্ষতিগ্রস্ত হয় তৃণমূলও। ৪৫ থেকে ৪৩ শতাংশে নামে তাদের ভোট। কিন্তু ২১শে সবুজ আবিরের খেলায় মাত গোটা পশ্চিমবঙ্গ। কেবল নিজের দুর্গ দক্ষিণ বঙ্গের নিয়ন্ত্রণ ধরে রাখাই নয়, বিজেপির ঘাঁটি হুগলি, বাকুড়া, বীরভূম, পুরুরিয়া ও উত্তরবঙ্গেও আঘাত হেনেছে তৃণমূল।

ভোটকুশলী প্রশান্ত কিশোরের মুন্সিয়ানা, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ স্লোগান দিয়ে মমতাকে মুখ্য করে জোর প্রচারের বিপরীতে, দুর্নীতিবিরোধী পুরনো প্রচারেই ব্যস্ত ছিল বিজেপি। যাতে মোদি ১৫ দফা আর অমিত শাহ ৬২ বার সফর করেন রাজ্যে। জিতলে মুখ্যমন্ত্রী কে হবেন, জানা ছিল না গেরুয়া শিবিরের। এছাড়া, মুসলমানদের বিরুদ্ধে প্রচার-প্রচারণা, হিন্দু ভোটে বাড়তি আকর্ষণ তৈরি করেনি। উল্টো একজোট হয়ে তৃণমূলে ভোট দিতে উৎসাহিত হয়েছেন মুসলমানরা।

এবারের ভোটের মধ্য দিয়ে চরম অস্তিত্ব সংকটে বাম ও কংগ্রেস। দু দলই এবার একটি আসনও পায়নি। পশ্চিমবঙ্গের রাজনীতিতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভা শূন্য হলো সিপিএম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭৬৯,১৬০
সুস্থ
৭০২,১৬৩
মৃত্যু
১১,৭৯৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৪,৯৭২,১১২
সুস্থ
৯১,৫৯৯,৫০২
মৃত্যু
৩,২৩৯,৪২৪
%d bloggers like this: