সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:০০ অপরাহ্ন

‘ভবিষ্যতের শহর’ বানাচ্ছে সৌদি আরব

‘ভবিষ্যতের শহর’ বানাচ্ছে সৌদি আরব

কোনও গাড়ি নেই, রাস্তা নেই। স্বাভাবিক ভাবেই থাকবে না দূষণও। এমনই এক শহর তৈরি করতে চলেছে সৌদি আরব। রবিবার সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের এই ঘোষণার পরেই বিশ্ব জুড়ে এই শহর নিয়ে কৌতূহল তুঙ্গে। প্রায় ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার জুড়ে তৈরি হবে এই শহর। লোকসংখ্যা হবে ১০ লক্ষের মতো।

২০১৭ সালে সৌদি সরকার ‘নিয়োম’ প্রকল্পের ঘোষণা করে। এই প্রকল্পেই নতুন শহর তৈরির ঘোষণা হয়েছিল। কিন্তু নানা জটিলতায় সেই প্রকল্প এত কাল দিনের আলো দেখেনি। তবে এ বার শুরু হচ্ছে নির্মাণ কাজ। সলমন ঘোষণা করেছেন, ‘নিয়োম’ প্রকল্পের অধীনে সৌদি আরবের উত্তর পশ্চিমে লোহিত সাগরের তটবর্তী এলাকায় গড়ে উঠবে এই ‘ভবিষ্যতের শহর’। তিনি বলেন, ‘‘শহরে থাকবে না কোনও যানবাহন, কোনও রাস্তা এবং কোনও কার্বন নির্গমণ।’’ অর্থাৎ গড়ে তোলা হবে প্রাকৃতিক পরিবেশে দূষণহীন এক শহর।

শহরের নাম দেওয়া হয়েছে ‘দ্য লাইন’। সলমন বলেন, ‘‘গতানুগতিক শহরের ধারণাকে পাল্টে আমাদের উচিত ভবিষ্যতের কথা ভাবা।’’ আর সেই ভবিষ্যতের ভাবনাতেই দূষণমুক্ত শহর তৈরির উদ্যোগ। মার্চ মাস থেকেই শুরু হচ্ছে নির্মাণ, জানিয়েছেন সৌদি যুবরাজ।

কিন্তু প্রশ্ন হল, কোনও গাড়ি না চললে মানুষ যাতায়াত করবেন কী ভাবে। সেই বিষয়টি অবশ্য এখনও স্পষ্ট নয়। তবে জানানো হয়েছে, শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে ২০ মিনিটের বেশি সময় লাগবে না। কৃত্রিম বুদ্ধিমত্তা(আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)-র ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই শহরে। ‘নিয়োম’-এর একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এই শহরে ১০০ শতাংশ দূষণমুক্ত বিদ্যুৎ উৎপাদন হবে, যা শহরবাসীর জন্য এক স্বাস্থ্যকর পরিবেশ উপহার দেবে।’’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৫২৭,৬৩২
সুস্থ
৪৭২,৪৩৭
মৃত্যু
৭,৯০৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৩,৯০২,৬০৫
সুস্থ
৫১,৫২১,১১০
মৃত্যু
২,০০৬,৫৫৬
%d bloggers like this: