শুক্রবার, ০৭ মে ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়াকে যে দেশে নেওয়ার প্রস্তুতি বিস্ফোরণে গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ফয়জী’র একাধিক নারীর সংগে অনৈতিক সম্পর্ক ছিলো শেষ কার্যদিবসে ডিএসই-তে হাজার কোটি টাকা লেনদেন এখন জনগণের পাশে থাকাই আওয়ামী লীগের রাজনীতি : ড. হাছান মাহমুদ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন তিনজন করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন রাষ্ট্রপতি ভারত-যুক্তরাষ্ট্র থেকে টিকা চাওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৯০০ টন অক্সিজেন মজুদ আছে : স্বাস্থ্যমন্ত্রী সরকার খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেবে, আশা মির্জা ফখরুলের যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন : প্রধানমন্ত্রী করোনায় ৪১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৮২২ নতুন পাসপোর্টের জন্য আবেদন খালেদা জিয়ার টিকা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয়: জিএম কাদের আগামীকাল জুমাতুল বিদা নামাজ শেষে সারাদেশে বিশেষ দোয়া দোষারোপের রাজনীতি পরিহার করতে বিএনপিকে আহ্বান সেতুমন্ত্রীর করোনায় দিন মজুরকে খাওয়াবেন সানি লিওন ব্রাজিলে গোলাগুলিতে পুলিশসহ নিহত ২৫ জি-সেভেনের যৌথ বিবৃতি অভিযোগ ভিত্তিহীন: চীন দক্ষভাবে করোনা মোকাবেলা করা হচ্ছে : হানিফ

ভাতা-উপবৃত্তি তদারকিতে সমাজকল্যাণের বিশেষ কমিটি

ভাতা-উপবৃত্তি তদারকিতে সমাজকল্যাণের বিশেষ কমিটি

কোভিড-১৯ পরিস্থিতিতে দুস্থ ও অসহায় মানুষকে দেওয়া ভাতাসহ যাবতীয় সেবা তদারকির জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিশেষ কমিটি বৃহস্পতিবার (২২ এপ্রিল) থেকে কাজ শুরু করেছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৮ এপ্রিল পর্যন্ত এই কমিটি কাজ করবে। তবে করোনা পরিস্থিতি আরো অবনতি হলে পরবর্তীতে কমিটির মেয়াদ বাড়ানো হতে পারে।

৩৬ সদস্য বিশিষ্ট কমিটির পরিচালনার জন্য পাঁচজন অতিরিক্ত সচিবকে পালাক্রমে কমিটির সুপারভাইজিং অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটি করোনাকালে নীতি নির্ধারণী বিষয় ছাড়াও মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তর ও বিভাগের কাজ ঠিকমত চলছে কি না তা তদারকি করবে বলে জানা গেছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে প্রায় এক কোটি মানুষ বিভিন্ন ভাতার আওতায় রয়েছে। সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় প্রতি বছর বিভিন্ন রকম ভাতা ও শিক্ষা-উপবৃত্তি পাচ্ছেন প্রায় এক কোটি দুস্থ ও অসহায় মানুষ। এর মধ্যে ৪৪ লাখ বয়স্ক মানুষ এবং ১৭ লাখ বিধবা ও স্বামী নিগৃহীতা নারীকে নিয়মিতভাবে জনপ্রতি মাসিক ৫শ টাকা হারে ভাতা দেওয়া হচ্ছে। অপরদিকে জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে ১৫ লাখ ৪৫ হাজার জন প্রতিবন্ধীকে প্রতিবন্ধী ভাতা এবং মাসিক ৭৫০ থেকে ১৩শ টাকা হারে ১ লাখ প্রতিবন্ধী শিশুকে দেওয়া হচ্ছে শিক্ষা-উপবৃত্তি।

বেসরকারি এতিমখানায় এতিমশিশু ও বেদে, হিজড়া ও হিজড়া-শিশুও পাচ্ছে সরকারে বিশেষ উপবৃত্তি। অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের বিভিন্ন হারে দেওয়া হচ্ছে বিশেষভাতা।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এসব ভাতা ও বৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।

করোনা মহামারির সময় এই বিশাল সংখ্যক ভাতাভোগীরা যাতে কোনো ধরনের ঝামেলা ছাড়াই যথাসময়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভাতা পায় সেজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশব্যাপী নির্দেশনা দেওয়া হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে প্রায় এক কোটি ভাতাভোগীর সব তথ্য যাচাই করে মোবাইল ব্যাংকিংয়ের আওতায় আনার চ্যালেঞ্জ মোকাবিলা করতে মন্ত্রনালয় ও অধিপ্তরের কর্মকর্তা কর্মচারিদের জোর তৎপরতা জরুরী। এই ব্যাপারে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বাজেট ও ব্যবস্থাপনা) সুলতানা সাঈদা বাংলাভিশন ডিজিটালকে বলেন, করোনাকালে মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দিক নির্দেশনা দেওয়া হয়েছে। ভাতাভোগীদের অর্থ পাবার বিষয়টি সমাজ সেবা অধিদফতরের কর্মকর্তা তদারকি করছেন। সারাদেশের সমাজসেবা অফিসের মাধ্যমে ভাতা গ্রহণকারীদের অর্থ পৌঁছে দেবে সমাজসেবা অধিদফতর।

উল্লেখ, কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় কঠোর বিধিনিষেধের মেয়াদ ক্রমান্বয়ে আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭৬৯,১৬০
সুস্থ
৭০২,১৬৩
মৃত্যু
১১,৭৯৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৪,৯৭২,১১২
সুস্থ
৯১,৫৯৯,৫০২
মৃত্যু
৩,২৩৯,৪২৪
%d bloggers like this: