শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১২:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘শিশুবক্তা’ রফিকুল দুই দিনের রিমান্ডে ঈদের আগেই মোবাইলে যাবে সরকারের অর্থ সহায়তা বাসা থেকে চিকিৎসা নেবেন খালেদা জিয়া বেড়িয়ে এলো মামুনুলের চাঞ্চল্যকর তথ্য দাম বেড়েছে সব ধরনের নিত্যপণ্যের নগ্ন হয়ে পার্লামেন্ট অধিবেশনে কানাডার এমপি যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে অন্তত ৮ জন নিহত করোনায় সাংবাদিকের মৃত্যু: বৈশ্বিক তালিকার ৬ নম্বরে বাংলাদেশ হংকংয়ের গণতন্ত্রপন্থী জিমি লাই-এর কারাদণ্ড মিয়ানমারে সূ চির সহযোগীদের নতুন ঐক্যের সরকার গঠন কলকাতাসহ ভারতের ১০টি রাজ্যে করোনার নতুন ধরণ গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক ফ্রান্সে করোনায় মৃত্যু সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে : স্বাস্থ্য কর্তৃপক্ষ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল বিশ্বে করোনায় প্রাণহানি ৩০ লাখ ছাড়িয়েছে ব্রাজিলে এক দিনে করোনায় ৩,৫৬০ জনের মৃত্যু ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করলেন বাইডেন র‍্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশ নারী ফুটবল দল কোপা আমেরিকার আয়োজন নিয়ে শঙ্কা তিন মাসের জন্য ছিটকে গেলেন স্টোকস

ভারতের চেয়ে বাংলাদেশের মানুষ সুখী

ভারতের চেয়ে বাংলাদেশের মানুষ সুখী

আজ ২০ মার্চ, বিশ্ব সুখ দিবস। বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। দেশটি চতুর্থবারের মতো সুখী দেশের তালিকার এক নম্বরে। এ দিবস উপলক্ষে নবমবারের মত এসডিএসএন ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে। তবে এর আগে আংশিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যেখানে ৯৫টি দেশের নাম আছে।

১৫৩টি দেশের মধ্যে ১০৭ নম্বরে থাকা বাংলাদেশ এবার উঠে এসেছে ৬৮তম অবস্থানে। ভারতের অবস্থান ৯২ নম্বরে। ‘গলআপ ওয়ার্ল্ড পোল’ থেকে পাওয়া ডেটার ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানায় সিএনএন।

তাতে দেখা যায়, সবচেয়ে সুখী দেশের তালিকায় এক নম্বরে ফিনল্যান্ড। দ্বিতীয় আইসল্যান্ড, তৃতীয় ডেনমার্ক, চতুর্থ সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের অবস্থান পঞ্চম।

তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বেশ খানিকটা উন্নতি হয়েছে। ২০২০ সালে তালিকার ১৫৩টি দেশের মধ্যে ১০৭ নম্বরে থাকা বাংলাদেশ এবার উঠে এসেছে ৬৮তম অবস্থানে। ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক তালিকায় ভারতের অবস্থান ৯২ নম্বরে।

এদিকে সেনাঅভ্যুত্থানে উত্তাল মিয়ানমারের অবস্থান ৮৯তম স্থানে। আর চীন আছে ৫২তম অবস্থানে। প্রকাশিত আংশিক তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা বা নেপালের নাম নেই।

তবে তালিকায় ৯৫তম অবস্থানে আছে জিম্বাবুয়ে। তার উপরে আছে তানজানিয়া ও জর্ডান।

এদিকে যুক্তরাষ্ট্রের অবস্থানের উন্নতি হয়েছে। অষ্টাদশ থেকে দেশটি এখন চারধাপ এগিয়ে চতুর্দশতম স্থানে উঠে এসেছে। তবে অবনতি হয়েছে যুক্তরাজ্যের, ত্রয়োদশ থেকে দেশটি নেমে গেছে অষ্টাদশে। অস্ট্রেলিয়ার তাদের গতবারের দ্বাদশ স্থান ধরে রেখেছে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, সামাজিক উদারতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করে আসছে এসডিএসএন। এ বছর তার সঙ্গে যোগ হয়েছে কোভিড-১৯ পরিস্থিতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: