রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:২৩ পূর্বাহ্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের এ ওয়ান ও এ টু ভিসার আবেদন নেয়া হবে অনলাইনে

মার্কিন যুক্তরাষ্ট্রের এ ওয়ান ও এ টু ভিসার আবেদন নেয়া হবে অনলাইনে

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস রোববার থেকে বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এ ওয়ান এবং এ টু ভিসা যাদের গত ২৪ মাসে শেষ হয়েছে তারা এখন অনলাইনে আবেদন করতে পারবেন বলে জানিয়েছে মার্কিন দূতাবাসের ভিসা কনস্যুলার প্রধান উইলিয়াম ডোয়ার্স।

সোমবার ঢাকা যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

উইলিয়াম ডোয়ার্স জানান, যাদের সাম্প্রতিক সময়ে ভিসার মেয়াদ শেষ হয়েছে তারা অনলাইনে আবেদন করতে পারবেন কোনও সাক্ষাতকার দিতে হবে না। তবে স্টুডেন্ট ভিসা এখন দেয়া হবে না। আর যেসব শিক্ষার্থী ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়েছেন তাদের সুযোগ বা বৃত্তির মেয়াদ এখনও বহাল আছে কি না সেটা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যোগাযোগ করে নিশ্চিত হতে হবে।

তবে যারা করোনা পরিস্থিতির আগে আবেদন করেছিলেন এবং কোনও নির্দিষ্ট প্রমানাদির কাগজ দিতে পারেননি তারাও অনলাইনে প্রয়োজনীয় কাজ দিলে ভিসার জন্য বিবেচনাধীন হবেন। করোনা পরিস্থিতি সম্পূর্ন উন্নতি না হওয়া পর্যন্ত মার্কিন দূতাবাস ভিসা দেয়া চালু করবে না বলেও জানান উইলিয়াম ডোয়ার্স।

৪ অক্টোবর থেকে বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসাসহ পূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু হয়েছে। যারা ভিসার জন্য আবেদন করবেন কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে যে, ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে।
ঢাকা যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, এখনো পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)সহ অন্য কোন ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা দেয়া অব্যাহত রাখা হয়েছে। ভিসা বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইট দেখতে: https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp অনুরোধ করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে সাক্ষাৎকার -ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আপনি আবেদন করতে পারবেন কিনা জানতে দেখতে বলা হয়েছে : https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/
যোগ্য আবেদনকারীদের ওয়েবসাইটে www.ustraveldocs.com/bd লগ ইন করতে হবে এবং/অথবা তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্যাদি অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে নিজেদের আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।
ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য দেয়া ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়নন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।
শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুধু সেই সকল শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে, যারা একই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। এছাড়াও এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।
ভিসা সংক্রান্ত সর্বশেষ সংবাদ পেতে বাংলা ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/bn/) এবং ইংরেজি ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/), ফেসবুক (https://www.facebook.com/bangladesh.usembassy) এবং টুইটার (https://twitter.com/usembassydhaka) দেখতে অনুরোধ জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৯৭,৫০৭
সুস্থ
৩১৩,৫৬৩
মৃত্যু
৫,৭৮০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪২,১৯৫,৩৬৬
সুস্থ
২৮,৫৪৫,৬৭৯
মৃত্যু
১,১৪৪,০৬৯
%d bloggers like this: