শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বাসা থেকে চিকিৎসা নেবেন খালেদা জিয়া বেড়িয়ে এলো মামুনুলের চাঞ্চল্যকর তথ্য দাম বেড়েছে সব ধরনের নিত্যপণ্যের নগ্ন হয়ে পার্লামেন্ট অধিবেশনে কানাডার এমপি যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে অন্তত ৮ জন নিহত করোনায় সাংবাদিকের মৃত্যু: বৈশ্বিক তালিকার ৬ নম্বরে বাংলাদেশ হংকংয়ের গণতন্ত্রপন্থী জিমি লাই-এর কারাদণ্ড মিয়ানমারে সূ চির সহযোগীদের নতুন ঐক্যের সরকার গঠন কলকাতাসহ ভারতের ১০টি রাজ্যে করোনার নতুন ধরণ গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক ফ্রান্সে করোনায় মৃত্যু সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে : স্বাস্থ্য কর্তৃপক্ষ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল বিশ্বে করোনায় প্রাণহানি ৩০ লাখ ছাড়িয়েছে ব্রাজিলে এক দিনে করোনায় ৩,৫৬০ জনের মৃত্যু ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করলেন বাইডেন র‍্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশ নারী ফুটবল দল কোপা আমেরিকার আয়োজন নিয়ে শঙ্কা তিন মাসের জন্য ছিটকে গেলেন স্টোকস গ্রানাডাকে হারিয়ে ইউরোপার সেমিতে ম্যানইউ, প্রতিপক্ষ রোমা স্লাভিয়াকে হারিয়ে ইউরোপা লিগের সেমিতে আর্সেনাল

মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় রাশিয়ার আপত্তি

মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় রাশিয়ার আপত্তি

মানবাধিকার লঙ্ঘন এবং গণতন্ত্র চর্চায় প্রতিবন্ধকতা তৈরির অভিযোগে মিয়ানমারের ওপর একের পর এক আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ অবিলম্বে বন্ধ করার দাবি তুলেছে রাশিয়া। যদিও, এই অজুহাত নাকচ করে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর আরও নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চি’র নেতৃত্বাধীন সরকারকে গত ফেব্রুয়ারিতে উৎখাত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকেই সমর্থন দিয়ে আসছে রাশিয়া। এবার মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় সরকারি বিবৃতি দিয়ে আপত্তি প্রকাশ করলো রাশিয়া।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি’র প্রতিবেদনে বলা হয়েছে, এসব আন্তর্জাতিক অবরোধ ও নিষেধাজ্ঞায় মিয়ানমারের জনগণকে একে অপরের বিরুদ্ধে উষ্কে দেয়া এবং দেশটিকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়ার অভিযোগ তুলেছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়।

বন্ধু রাষ্ট্র রাশিয়ার সহকারী প্রতিরক্ষমন্ত্রী গত মার্চ মাসে মিয়ানমার সফরে গিয়ে সেনা অভ্যুত্থানের মূল হোতা জেনারেল মিন অং হ্লাইনের সাথে বৈঠক করেছেন। মিয়ানামারে সমরাস্ত্র সরবরাহকারী দেশগুলোর মধ্যে রাশিয়া অন্যতম।

এদিকে, মিয়ানমারের পক্ষ হয়ে রাশিয়ার এই তৎপরতায় বিরক্তি প্রকাশ করেছে ফ্রান্স। মিয়ানমারের সেনাবাহিনীর ওপর সুনির্দিষ্ট অবরোধ আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইয়ুভস লে দ্রিয়ান। পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে দেয়া এক বক্তব্য তিনি জানান, মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর খুব দ্রুত সুনির্দিষ্ট অর্থনৈতিক অবরোধ আরোপের জন্য আলোচনা করছে ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন।

এরআগেও, মিয়ানমারে গৃহযুদ্ধের শঙ্কা প্রকাশ করে সতর্ক করেছেন জাতিসংঘের দূত ক্রিস্টিন শানার বার্গেনার। সম্প্রতি তিনি জানিয়েছেন, নিরাপত্তা পরিষদ দ্রুত পদক্ষেপ না নিলে গৃহযুদ্ধ অনিবার্য। এ প্রসঙ্গে তিনি জানান, ইতিমধ্যে প্রায় ৬০০ আন্দোলনকারীকে হত্যা করা হয়েছে, যাদের ৪০-৫০ জনই কিশোর-কিশোরী। নিরাপত্তা পরিষদকে তিনি জানিয়েছেন, এশিয়ার কেন্দ্রে বহুমাত্রিক এক বিপর্যয় ডেকে আনবে আসন্ন এই গৃহযুদ্ধ।

এ বছরের ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে সেনাবাহিনী। আটক করা হয় স্টেট কাউন্সেলর অং সান সুচি ছাড়াও মন্ত্রিসভার সদস্য, ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতা, সাংবাদিক, চিকিৎসক, ছাত্রসহ হাজারো মানুষকে। দমন পীড়ন চালিয়ে কঠোর নিয়ন্ত্রণে নিয়ে আসা হয় টেলিভিশন, রেডিও, সংবাদপত্রসহ সব ধরণের গণমাধ্যমকে। বিক্ষোভ দমনে কঠোর অবস্থান নিয়ে এ পর্যন্ত গুলি করে হত্যা করা হয়েছে পাঁচ শতাধিক বিক্ষোভকারীকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: