বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:১২ পূর্বাহ্ন

রূপকথার গ্রাম, যেখানে চলাচলের একমাত্র বাহন নৌকা

রূপকথার গ্রাম, যেখানে চলাচলের একমাত্র বাহন নৌকা

এমন একটি গ্রাম, যেখানে নেই কোনো কোলাহল। চারপাশ জুড়ে বয়ে যাচ্ছে খাল। চলাচলের একমাত্র বাহন এখানে নৌকা। রূপকথার রাজ্যের মতোই গোছানো গ্রামটি রয়েছে নেদারল্যান্ডসে। তার নাম গিথর্ন। এর সৌন্দর্য্য দেখতে শীত আর গ্রীষ্মে বাড়ে পর্যটকের ভিড়।

এমনকি গ্রামটিতে নেই চওড়া রাস্তা, নানা রঙের গাড়ি। কোলাহলমুক্ত একটি গ্রাম। নেদারল্যান্ডসের গিথর্ন গ্রামটি দেখলে মনে হতে পারে রূপকথার কোনো রাজ্য।

ওভারিজসেল রাজ্যের এই গ্রামে নেই যানজট, শোনা যায়না গাড়ির হর্ন। কারণ এখানে নেই বড় যানবাহন চলাচলের মতো রাস্তা, সরু রাস্তায় চলে বাইসাইকেল কিংবা মোটরসাইকেল।

দুই হাজার ৬২০ জনের এই গ্রামে এঁকেবেঁকে বয়ে চলেছে অসংখ্য খাল। তাতে চলাচলের একমাত্র বাহন নৌকা। গ্রামের সৌন্দর্য্য উপভোগ করতে বন্ধু-পরিজন নিয়ে ঘুরতে হবে নৌকায়।

রাজধানী আমস্টারডাম থেকে ৭৫ মাইল উত্তরের গ্রামটিতে যাতায়াতের জন্য রয়েছে প্রায় ১৮০টি সেতু। গিথর্ন পরিচিত ‘ডাচ ভেনিস’ নামেও। গিথর্নের বাড়তি আকর্ষণ শীতকালে খালে জমে থাকা বরফে স্কেটিং। আর গ্রীষ্মে রঙিন ফুল আর সবুজের সমারোহ নজর কাড়ে পর্যটকদের।

খালের চারপাশে রয়েছে হাঁটাচলা ও সাইক্লিংয়ের জন্য সরু রাস্তা। এছাড়া, পর্যটকদের জন্য খালের আশপাশেই গড়ে উঠেছে অনেক রেস্টুরেন্ট। তবে, পর্যটকদের অতিরিক্ত আনাগোনায় অনেক সময় বিরক্তও হন এখানকার বাসিন্দারা। নৌকা চলাচল করলেও খালের পানি একদম স্বচ্ছ। খালে গোসল করা পুরোপুরি নিষেধ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৫৩,৮৪৪
সুস্থ
২৬২,৯৫৩
মৃত্যু
৫,০৪৪
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩১,৫১১,৭৪৯
সুস্থ
২১,৬২০,৭২৪
মৃত্যু
৯৬৯,৪৭৮