মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:৩৮ অপরাহ্ন

রূপপুর পারমানবিক কেন্দ্রের যন্ত্রাংশ পাঠাল “ জিও পডলস্ক ”

রূপপুর পারমানবিক কেন্দ্রের যন্ত্রাংশ পাঠাল “ জিও পডলস্ক ”

রূপপুর পারমানবিক কেন্দ্রের টার্বাইন আইল্যান্ডের জন্যে এক সেট যন্ত্র প্রস্তুত করে পাঠিয়েছে “পি জে এস সি পডলস্ক” ( রোসাটম- অটোমেনারগোম্যাশের যন্ত্র উৎপাদনকারী শাখার একাংশ )। এম এস আর ১২০০ এর প্রথম সেট বাংলাদেশে পাঠানো হয়েছে । এগুলো বিদ্যুতকেন্দ্রের ২য় ইউনিটে ব্যাবহার করা হবে।

টার্বাইন হাইপ্রেসার সিলিন্ডারের পরে ময়শ্চার সেপারেটরকে ভেজা জলীয়বাষ্প ঠাণ্ডা ও গরম করের কাজে ব্যবহার করা হবে। এম এস আর ১২০০ কে ৩টি প্রধান অংশে ভাগ করে পাঠানো হয় ; ৪১ টনের সেপারেটর, প্রথম স্টেজ সুপারহিটার (৮৬ টন ) ও দ্বিতীয় স্টেজ সুপারহিটার (১০৫ টন )।

যন্ত্রটির সংযোজনের সময় এম এস আর ১২০০ কে ৩টি অংশকে উলম্বভাবে সংস্থাপন করা হবে । “ জিও পডলস্কের আনবিক শক্তি প্রকৌশল যন্ত্র বিভাগের এন পি পি ইকুইপমেন্ট বিভাগ -২ উল্লেখিত যন্ত্রগুলোর নকশা প্রনয়ন ও উন্নয়ন করে।

এসব যন্ত্রাংশ কর্মক্ষম থাকে ৫০ বছর। এর আগে এই প্রকল্প নভোভোরোনে ঝ এন পি পি -২, লেনিনগ্রাদস্কা এন পি পি -২ ও আস্ত্রাভেতস এন পি পি (বেলারুশ) এর জন্যে একই ধরনের যন্ত্রাংশ প্রস্তুত ও সরবরাহ করে।

জে এস সি অটোমেনারগোম্যাশ পারমানবিক চুল্লি ঘরের সমস্ত যন্ত্রপাতি ও ভি ভি ই আর ১২০০ টাইপ চুল্লি সুবিধার টার্বাইন আইল্যান্ড প্রস্তুতকারী একক প্রতিষ্ঠান। এটি পারমানবিক চুল্লি, বাষ্প তৈরির জেনারেটর, পাম্পিং ও হিট এক্সচেঞ্জ যন্ত্রসমুহ প্রস্তুত করে।

রাশিয়ান নকশার উপর ভিত্তি করে রূপপুর পারমানবিক কেন্দ্রের নকশা প্রনয়ন ও নির্মাণ হয়েছে। এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভি ভি ই আর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে এবং প্রত্যেকটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৪০১,৫৮৬
সুস্থ
৩১৮,১২৩
মৃত্যু
৫,৮৩৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪৩,৪৭৭,০০৫
সুস্থ
২৯,১৯২,৭৩৯
মৃত্যু
১,১৫৯,৩১৯
%d bloggers like this: