সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৯:৫০ পূর্বাহ্ন

শুধু করোনা আক্রান্তরাই যেতে পারবেন এই দ্বীপে

শুধু করোনা আক্রান্তরাই যেতে পারবেন এই দ্বীপে

মনোমুগন্ধকর প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম স্থান ব্রাজিলের ফার্নান্দো দে নরোনহা দ্বীপটি পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এরপরই এখানে ভ্রমণ নিয়ে শর্ত জুড়ে দিয়েছে দ্বীপ কর্তৃপক্ষ।

তারা জানিয়েছে, দ্বীপটিতে তারাই ভ্রমণ করতে পারবেন যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

এছাড়া, ফার্নান্দো দে নরোনহা দ্বীপটি আগামী সপ্তাহেই পর্যটকরা প্রবেশ করতে পারবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার দ্বীপ কর্তৃপক্ষ জানিয়েছে, কমপক্ষে ২০ দিন আগে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এমন পর্যটকরা নমুনা পরীক্ষার ফল দেখিয়ে দ্বীপে প্রবেশ করতে পারবেন। এছাড়া করোনা মোকাবিলায় যাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে তারাও সনদ দেখিয়ে দ্বীপে যেতে পারবেন।

এর আগে, করোনা ভাইরাসের মহামারির কারণে মার্চের মাঝামাঝি থেকে এ দ্বীপে পর্যটকদের যাতায়ত বন্ধ ছিল। তবে গত ৩১ জুলাই এটি স্থানীয় গবেষক ও দ্বীপের বাসিন্দাদের জন্য আবার খোলা হয়েছিল।

ব্রাজিলের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত এই ‘ফার্নান্দো দে নরোনহা’ দ্বীপটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্যেও পরিচিত। সমৃদ্ধ প্রাকৃতিক জীব-বৈচিত্র্যের কারণে এই দ্বীপটি ২০০১ সাল থেকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় রয়েছে। বিরল উদ্ভিদ এবং জীবজন্তু সমৃদ্ধ দ্বীপটি একটি সংরক্ষিত অঞ্চল।

এই দ্বীপটি সম্পর্কে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হল এটি কোনো পৌরসভা বা প্রশাসনের অধীনে নেই। যা আধুনিক বিশ্বে একদম বিরল। তবে দ্বীপটিতে রয়েছে সুন্দর সমুদ্র সৈকত। যেটি অনেকগুলো বিশ্বের মধ্যে সবচেয়ে অতুলনীয় বলে খেতাব পেয়েছে। রয়েছে ডলফিন, তিমি, বিরল পাখি আর কচ্ছপ সহ আরো নানা প্রাণীর সংরক্ষণ। এসব প্রাণী সংরক্ষণের জন্যেও দ্বীপটিতে জনসংখ্যা কম রাখার ব্যাপারে সরকারি চাপ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৩৯৮,৮১৫
সুস্থ
৩১৫,১০৭
মৃত্যু
৫,৮০৩
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪২,৬০৬,০৪৮
সুস্থ
২৮,৭৫৬,৮৪১
মৃত্যু
১,১৪৯,৭০২
%d bloggers like this: