মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৮:৩৪ অপরাহ্ন

সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ শুরু

সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ শুরু

সারাদেশে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের মাঝে আজ নতুন পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ কার্যক্রম শুরু হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদে জানা যায়:-
মেহেরপুর : সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসন ও জেলা প্রাশমিক শিক্ষা অফিসের আয়োজনে মেহেরপুর বিএম মডেল সরকারি প্রাথামক বিদ্যালয়ে বই বিতরণের মধ্য দিয়ে বই বিতরণ উৎসব শুরু হয়েছে। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপত্তিত্বে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল জুমে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি উদ্বোধন করেন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহা. ফজলে রহমানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( প্রশাসন) মো. তাজুল ইসলাম, পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. পল্লব ভট্টাচার্য, বিএম মডেল সরকারি প্রাথামক বিদ্যালয়ের সভাপতি আব্দুল হালিম, রঘুনাথপুর কলোনীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম প্রমুখ।এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুর রহমান, বিভিন্ন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতিসহ, শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। জেলায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে ১২ লাখ ৬৬ হাজার ৯৪ টি বই বিতরণ করা হবে।
নড়াইল : জেলায় ২০২১ শিক্ষা বর্ষে মাধ্যমিক পর্যায়ে ১১লাখ ৯৩ হাজার পাঠ্যপুস্তক বিতরণের কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে এবতেদায়ী ১ লাখ ২৩ হাজার ৫৮৬টি, মাধ্যমিক পর্যায়ে ৮ লাখ ৬৬ হাজার ২৩০টি, মাদ্রাসা পর্যায়ে ১ লাখ ৭৫ হাজার ৫৬১টি, এসএসসি ভোকেশনাল ১১ হাজার ৬১৬টি, দাখিল ভোকেশনাল ৮ হাজার ৭৪৭টি বই বিতরণ করা হচ্ছে।
নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক আনজুমান আরা। নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন সিকদারের সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইমরান হোসেন, জেলা শিক্ষা কর্মকর্তা মো. ছায়েদুর রহমান, বিদ্যালয়ের শিক্ষকগণ, সীমিত আকারে শিক্ষার্থী ও অভিভাবকগন এ সময় উপস্থিত ছিলেন।
নওগাঁ: প্রাথমিক পর্যায়ে ১ কোটি ৪১ লাখ ৭ হাজার ৩০৩ টি এবং মাধ্যমিক পর্যায়ে ৩৬ লাখ ২৪ হাজার ৮৩০টি বই বিতরণের লক্ষ্যমাত্রা নিয়ে বই উৎসব শুরু হয়েছে।
সকাল ১০টায় শহরের হাটনওগাঁ উচ্চ বিদ্যালয়ে স্বস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের মধ্যে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন বই তুলে দিয়ে এই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ।এ সময় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দীক মোহাম্মদ ইউসুফ রেজা, জেলা শিক্ষা অফিসার মো. লুৎফর রহমান, সদর উপজেলা শিক্ষা অফিসার নায়ার সুলতানা, হাট নওগাঁ উচ্চ বিদ্যালয়ের সভাপতি শাহ পরাণ নয়নসহ প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে নওগাঁ বিজিবি ১৬ ব্যাটালিয়ন পরিচালিত সীমান্ত পাবলিক স্কুলে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করে ১২ দিনব্যপী বই উৎসব শুরু হয়েছে। নওগাঁ বিজিবি ১৬ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর এটিএম আহসান হাবিব বই উৎসবের উদ্বোধন করেন। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাহিদা ইমরোজ-এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সহকারী প্রধান শিক্ষক মো. আজিজুল হক এবং জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মো. কায়েস উদ্দিন বক্তব্য রাখেন। প্রথম দিনে প্রতি শ্রেণীর ৩ জন শিক্ষার্থীর মধ্যে বই বিতরণ করা হয়।
নীলফামারী : জেলায় আজ শুক্রবার নতুন বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমার চৌধুরী। আজ বেলা ১১টার দিকে নীলফামারী সরকারি উ”চ বিদ্যালয়ের মাধ্যমিক পর্যায়ের এবং বেলা ১২টার দিকে নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক পর্যায়ের বই বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।
মাধ্যমিক পর্যায়ের বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করে নীলফমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম রব্বানী। প্রাথমিক পর্যায়ের বই বিতরণ অনুষ্ঠানে সভাপত্বি করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন সরকার।
এসব অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাহারুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক পর্যায়ে নবম শ্রেণির ২০জন এবং প্রাথমিক পর্যায়ের ১০০জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হয়।
জেলায় এবার মাধ্যমিক পর্যায়ে দুইলাখ ৭৩ হাজার ৭৮৪জন শিক্ষার্থীর মাঝে ৩৫ লাখ দুইহাজার ৬৫৭ টি বই এবং প্রাথমিক পর্যায়ে একলাখ ৮৯ হাজার ৭৬০ জন শিক্ষার্থীর মাঝে ১৭ লাখ ২৫০টি বই বিতরণ করা হবে।
জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী জানান, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত পাঠ্যপুস্তক বিতরণ চলবে। প্রত্যেক শ্রেণিতে তিনটি করে গ্রুপ তৈরি করে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে।
বগুড়া: নতুন বছরের প্রথমদিন আজ জেলায় আজ শুক্রবার প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসায় বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়েছে। পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জিয়াউল হক। তিনি জেলার তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরন করেন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম আলী বেগ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তহমিনা খাতুনসহ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগন।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হজরত আলী জানান, এবার জেলায় মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে ৫৪ লাখ পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। ১২ ধাপে এসব বই বিতরন করাহবে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তহমিনা খাতুন জানান, প্রাথমিকের ১৫ লাখ শিক্ষার্থীর মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।
যশোর: জেলায় স্বাস্থ্যবিধি মেনে নতুন বছরের প্রথমদিন আজ শুক্রবার পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়েছে। আজ শুক্রবার জেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় যশোর জিলা স্কুলে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এ বছর জেলার আটটি উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের তিনলাখ শিক্ষার্থীর মাঝে ১৪ লাখ ১২ হাজার ৭৩৩ পিস বই বিতরণ করা হবে। আর মাধ্যমিক পর্যায়ে ২৭ লাখ ৭৫ হাজার ১৪৬ পিস বই বিতরণ করা হবে।
জয়পুরহাট: নতুন বছরের প্রথমদিন আজ শুক্রবার জেলার পাঁচটি উপজেলায় একলাখ তিনশ’ ৬৬ জন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়েছে চারলাখ একহাজার পাঁচশ ৯৪ টি পাঠ্যপুস্তক। বিনামূল্যে নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে উঠে শিক্ষার্থীরা। জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলায় সরকারি প্রাথমিক ও কিন্ডারগার্টেন সহ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ছয়শ’ ৩৭ টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৭১ টি, পরীক্ষন বিদ্যালয় একটি, এনজিও পরিচালিত বিদ্যালয় ১৩৩ টি, কিন্ডারগার্টেন বা কেজি স্কুল ১০৪ টি, নন-রেজিঃ বিদ্যালয় ৯ টি, উচ্চতর মাদ্রাসা সমন্বিত ১ টি ও অন্যান্য বিদ্যালয় ১৮টি।
সহকারি প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তা রেজোয়ান হোসেন জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে অভিভাবকরা বিদ্যালয়ে এসে নতুন বই গ্রহন করছেন। সরকারের পক্ষ থেকে অভিভাবকদের হাতে অথবা বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
সাতক্ষীরা : নতুন বছরের প্রথমদিনে জেলায় স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরন করা হয়েছে। জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসের আয়োজনে শুক্রবার বেলা সাড়ে ১১ টায় সাতক্ষীরা সরকারী বালক উ”চ বিদ্যালয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের হাতে বই তুলে দিয়ে প্রধান অতিথি হিসাবে বই উৎসবের উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমিন, সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ কুমার দাস প্রমুখ।
জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবার সাতক্ষীরা জেলায় মাধ্যমিক স্তরে পর্যায়ক্রমে ৩২ লাখ ৫০ হাজার পিস বই এবং প্রাথমিক স্তরে ৯ লাখ ৫০ হাজার পিস বই বিতরণ করা হবে। এছাড়াও আজ শুক্রবার কুমিল্লা জেলায় মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৫৩২,৯১৬
সুস্থ
৪৭৭,৪২৬
মৃত্যু
৮,০৫৫
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৮,৯৫০,৮৩৭
সুস্থ
৫৪,৩৬৬,৪১৮
মৃত্যু
২,১২১,০৯৫
%d bloggers like this: