শুক্রবার, ০৭ মে ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়াকে যে দেশে নেওয়ার প্রস্তুতি বিস্ফোরণে গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ফয়জী’র একাধিক নারীর সংগে অনৈতিক সম্পর্ক ছিলো শেষ কার্যদিবসে ডিএসই-তে হাজার কোটি টাকা লেনদেন এখন জনগণের পাশে থাকাই আওয়ামী লীগের রাজনীতি : ড. হাছান মাহমুদ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন তিনজন করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন রাষ্ট্রপতি ভারত-যুক্তরাষ্ট্র থেকে টিকা চাওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৯০০ টন অক্সিজেন মজুদ আছে : স্বাস্থ্যমন্ত্রী সরকার খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেবে, আশা মির্জা ফখরুলের যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন : প্রধানমন্ত্রী করোনায় ৪১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৮২২ নতুন পাসপোর্টের জন্য আবেদন খালেদা জিয়ার টিকা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয়: জিএম কাদের আগামীকাল জুমাতুল বিদা নামাজ শেষে সারাদেশে বিশেষ দোয়া দোষারোপের রাজনীতি পরিহার করতে বিএনপিকে আহ্বান সেতুমন্ত্রীর করোনায় দিন মজুরকে খাওয়াবেন সানি লিওন ব্রাজিলে গোলাগুলিতে পুলিশসহ নিহত ২৫ জি-সেভেনের যৌথ বিবৃতি অভিযোগ ভিত্তিহীন: চীন দক্ষভাবে করোনা মোকাবেলা করা হচ্ছে : হানিফ

হিমবাহ গলনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত হারে বাড়ছে : সমীক্ষা

হিমবাহ গলনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত হারে বাড়ছে : সমীক্ষা

বিশ্বের প্রায় অর্ধেক হিমবাহের গলন বৃদ্ধি পেয়ে ক্রমবর্ধমান গতিতে ভর হারাচ্ছে , এতে এই শতাব্দীতে বিশ্বের এক পঞ্চমাংশ এলাকায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে। বুধবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়।
ভূমিতে আবদ্ধ থাকা বিপুল পরিমান ফ্রোজেন পানির হিমবাহ ২০ শতকের মাঝামাঝি থেকে দ্রুত গলতে শুরু করে তবে এখন পর্যন্ত এই বরফ ক্ষয় আংশিকভাবে দেখা যাচ্ছে।
গত দুই দশকে হিমবাহ গলনের প্রকৃত হার যথাযথভাবে মূল্যায়নে এই প্রথমবারের মতো গবেষকদের একটি আন্তর্জাতিক টিম গ্রীনল্যান্ড ও এন্ট্রাকটিক বরফ স্তরসহ পৃথিবীর প্রায় ২ লাখ ২০ হাজার হিমবাহ পর্যবেক্ষণ করেছে।
নাসার টেরা স্যাটেলাইটে ২০০০ থেকে ২০১৯ সালে গৃহীত ছবি বিশ্লেষণ করে গবেষকরা দেখতে পেয়েছেন, প্রতি বছর গড়ে বিশ্বের ২৬৭ বিলিয়ন টন হিমবাক গলে যাচ্ছে।
প্রতি এক বছরে এই পরিমাণ পানি সুইজারল্যান্ডকে ৬ মিটার (২০ ফুট) পানির নিচে ডুবিয়ে দেয়ার জন্য যথেষ্ট।
তবে গবষকরা এ সময়ে হিমবাহ গলনের হার দ্রুততর দেখতে পেয়েছেন. ২০০০ থেকে ২০০৪ সালে প্রতি বছর এই গলনের হার ছিল ২২৭ বিলিয়ন টন, ২০১৫ থেকে ২০১৯ সময়ে এই হার ছিল ২৯৮ বিলিয়ন টন। এই সমীক্ষাকালে হিমবাহ গলনে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ২১ শতাংশ বেড়েছে , যা বছরে ০.৭৪ মিলিমিটারের সমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭৬৯,১৬০
সুস্থ
৭০২,১৬৩
মৃত্যু
১১,৭৯৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৪,৯৭২,১১২
সুস্থ
৯১,৫৯৯,৫০২
মৃত্যু
৩,২৩৯,৪২৪
%d bloggers like this: