শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১১:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রথম জয় তুললো মুস্তাফিজদের রাজস্থান রয়্যালস সিটি স্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা জিয়া বাবা-মায়ের কবরের পাশে সমাহিত হলেন মতিন খসরু করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯ লক্ষাধিক মানুষ শনিবার থেকে পাঁচ দেশে চালু হচ্ছে বিশেষ ফ্লাইট ঢাকা স্টক এক্সচেঞ্জের সব সূচক ছিল উর্ধমুখী লকডাউনেও ন্যায্যমূল্যে চাল ও আটা বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে লকডাউনে মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও বেড়েছে জনসমাগম ও যান চলাচল আইজিপির দায়িত্ব পালনের এক বছর পূর্তি আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড় দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে করোনায় ৫৪% গৃহকর্মী ও ১৯% নারী পোশাক শ্রমিক কাজ হারিয়েছে: সিপিডি ফ্রী অক্সিজেন সিলিন্ডার সাপোর্ট দিবে পুলিশ করোনার হানা দেশের গ্ল্যামার জগতে; দীর্ঘ হচ্ছে তালিকা বিএনপি জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ বানিয়েছে: ওবায়দুল কাদের ‘লকডাউনের নামে আওয়ামী লীগ ক্র্যাকডাউনে নেমেছে’ পবিত্র মসজিদ আল আকসায় আজান বন্ধ করায় জর্ডানের নিন্দা ব্রাজিলের করোনা ধরনটি আরও বিপজ্জনক হতে পারে: গবেষণা ধর্মীয় উপাসনালয়সহ ঘরবাড়ি লুটপাট করছে মিয়ানমার সেনারা

৫৪৩০৪ জন শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

৫৪৩০৪ জন শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার। আজ মঙ্গলবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

আগামী ৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে বেসরকারি স্কুল ও কলেজের জন্য এমপিওভুক্ত ২৬ হাজার ৮৩৮ জন এবং নন-এমপিওভুক্ত চার হাজার ২৬৩ জন মোট ৩১ হাজার ১০১ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেওয়া হবে।

মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনার জন্য এমপিওভুক্ত ১৯ হাজার ১৫৪ জন এবং নন-এমপিওভুক্ত এক হাজার ৮৪২ জনসহ মোট ২০ হাজার ৯৯৬ জন শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এ ছাড়াও সংরক্ষিত কোটায় আরও দুই হাজার ২০৭ জন শিক্ষক-শিক্ষিকাসহ মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেবে সরকার।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের লিভ টু আপিল ৩৪৩/২০১৯ মামলার রায়ে বাস্তবায়নের স্বার্থে ২ হাজার ২০৭টি পদ সংরক্ষিত রেখে ৫২ হাজার ৯৭টি পদে শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএ’র ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://ngi.teletalj.com.bd ) ১ এপ্রিল প্রকাশ করা হবে।

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী এবং সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে। এছাড়া আবেদনকারীর বয়স ১ এপ্রিল পর্যন্ত ৩৫ বছর হতে হবে।

তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেস্কধারী প্রার্থী এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯ নং মামলার রায় অনুযায়ী ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিল যোগ্য।

প্রত্যেক আবেদনের জন্য আবেদনকারীকে ১০০ টাকা ফি জমা দিতে হবে। নির্ধারিত হারে ফি জমা না দিলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় অনুযায়ী সংরক্ষিত ২ হাজার ২০৭টি পদের বিপরীতে শুধুমাত্র মামলার প্রতীকার প্রার্থীদের কোনও চয়েজ দেওয়ার প্রয়োজন নেই। তারা http://ngirresult.teletalk.com.bd লিংকে প্রবেশ করে চাহিত তথ্য প্রদান করবেন এবং প্রত্যেকে ১০০ টাকা হারে ফি জমা করবেন।
ই-এপ্লিকেশন পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ৪ এপ্রিল। ই-এপ্লিকেশন জমা দানের শেষ তারিখ ও সময় ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত। আগামী ৩০ এপ্রিল রাত ১২টা থেকে শুধু অ্যাপ্লিকেশন আইডিপ্রাপ্ত প্রার্থীরা ওই সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ৩০ মে পর্যন্ত রাত ১২টা পর্যন্ত এসএমএস এর মাধ্যমে ফি জমা দিতে পারবেন।
অনলাইনে দেওয়া আবেদন ও ফি জমা দেওয়া সংক্রান্ত নিয়ম টেলিটকের ওয়েবসাইট (http://ngi.teletalk.gov.bd) ও এনটিআরসিএ’র ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। এ বিষয়ে একটি নমুনা টেলিটক http://ngi.teletalk.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থীদের দাখিল করা আবেদনের একটি প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানে পরুষ প্রার্থীদের আবেদন গ্রহণযোগ্য হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

করোনার সর্বশেষ খবর

বাংলাদেশে

আক্রান্ত
৭১১,৭৭৯
সুস্থ
৬০২,৯০৮
মৃত্যু
১০,১৮২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৬,০৬৯,৩১৩
সুস্থ
৭৭,৫৮৫,১৮৬
মৃত্যু
২,৯৩৭,২৯২
%d bloggers like this: